অ্যান্ড্রয়েডের ৬ ব্যাটারি টিপস

0
204
অপারেটিং সিস্টেম ব্যবহারের ৮৩ শতাংশই এখন অ্যান্ড্রয়েডের দখলে। এটির জনপ্রিয়তাও বাড়ছে প্রতিনিয়ত। সহজেই কাস্টমাইজ করা যায় বলে বেশিরভাগ মোবাইল ডিভাইস ব্যবহারকারীর পছন্দ এটি।
একই সঙ্গে রয়েছে অসংখ্য অ্যাপ ব্যবহারের সুযোগ। এ কারণে প্রায় সব বড় মোবাইল ডিভাইস নির্মাতা কোম্পানিগুলো এই ওএস ব্যবহার করে থাকে।
অ্যান্ড্রয়েডের ব্যবহার আরও সহজ করতে পাঁচটি টিপস তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।
ডেভেলপার মুড চালু
অ্যান্ড্রয়েডের ডেভেলপার মুডটি অন করতে হলে প্রথমে যেতে হবে Settings-এ। এরপর সেখান থেকে about-এ গিয়ে ‘Build Number’ কয়েকবার ট্যাপ করতে হবে।
তাহলে ডেভেলপার মুড ওপেন হবে। রুট বা কাস্টম রুম ব্যবহারের ক্ষেত্রে এ মুড ওপেন থাকাটা জরুরি।
ব্যাটারি চার্জ রক্ষা
অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের প্রায় চার্জ নিয়ে বিপাকে পড়তে হয়। তবে কিছুটা সচেতন থাকলে চার্জ রক্ষা করা যায়।
স্মার্টফোনে ইন্সটল করা যে অ্যাপ্লিকেশনগুলো বেশি চার্জ খরচ করছে, সেগুলো বন্ধ করে সহজে চার্জ বাঁচানো সম্ভব। এ জন্য কোন অ্যাপটি কেমন চার্জ খরচ করছে, তা দেখার জন্য সেটিংস থেকে ব্যাটারি অপশনে  যেতে হবে।
তাহলে দেখা যাবে কোন অ্যাপে কত শতাংশ ব্যাটারি ব্যায় হচ্ছে।
এ ছাড়া চাইলে ‘এডভান্স টাস্ক কিলার’ নামক থার্ডপার্টি অ্যাপ্লিকেশনের সাহায্যেও দেখা যাবে কোন অ্যাপ্লিকেশন কেমন চার্জ খরচ করছে।
তারপর সে অ্যাপটি বেশি চার্জ খরচ করে তা বন্ধ বা আনইন্সটল করে চার্জ রক্ষা করা যাবে।
ডেটা সাশ্রয়
স্মার্টফোনে মোবাইল ইন্টারনেট বা লিমিটেড ইন্টারনেট ব্যবহারকারীদের নেট নিয়ে বিপাকে পড়তে হয়। স্বয়ংক্রিয়ভাবে অ্যাপের আপডেট বা ডাটা অন থাকার ফলে দ্রুত নেটের প্যাকেজ শেষ হয় যায়।
তবে অ্যান্ড্রয়েডে চাইলে ডাটা নিয়ন্ত্রণ করা যায়। এ জন্য সেটিংস থেকে Data Usage and set data limit অপশনে যেতে হবে। যেখানে গিয়ে ব্যবহারকারীরা প্রয়োজন মত ইন্টারনেট ডেটার পরিমান নির্ধারণ করা দিতে পারবেন।
স্পিড ডায়াল
স্মার্টফোনের সংরক্ষিত থাকে অনেক ফোন নম্বর। প্রয়োজনীয় ফোন নম্বরটি খুঁজে পেতে অনেক সময় সার্চ দিতে হয় বা খুঁজে বের করতে হয়। তবে চাইলে হোম স্ক্রিনেই প্রয়োজনীয় নম্বরটি রাখা সম্ভব অ্যান্ড্রয়েডে।
এর জন্য প্রথমে হোম স্ক্রিণে ট্যাপ করে উইজেট অপশন যেতে হবে। তারপর সেখান থেকে ‘contact’ নির্বাচন করে প্রয়োজনীয় নম্বরটি দেখিয়ে দিতে হবে।
তাহলে হোম স্ক্রিনে নম্বরটি দিয়ে একটি শটকার্ট তৈরি হবে। সেখান থেকে এক ক্লিক করেই কল করা যাবে নম্বরটিতে।
স্ক্রিনশট নেওয়া
অ্যান্ড্রয়েড ডিভাইসে স্ক্রিনশট নিতে হলে পাওয়ার বাটন ও ভলিউম ডাউন বাটন একত্রে চাপতে হবে। তাহলেই স্ক্রিনশট নেওয়া যাবে কোন ধরনের থার্ড পার্টি অ্যাপ্লিকেশনের ঝামেলা ছাড়াই।
অনলাইনে অ্যান্ড্রয়েড ফোনের অ্যাক্সেসরিজ কেনা
শখের অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য বাজারে রয়েছে নানা কভার, স্ক্রিন পেপার , হেডফোন, ওটিজি ক্যাবলসহ অনেক কিছু। তবে বাজারে গিয়ে অনেক ক্রেতাদের পক্ষে কেনা সম্ভব নয়।
MD Hasan AL Mamun

পোষ্টটি লিখেছেন: MD Hasan AL Mamun

MD Hasan AL Mamun এই ব্লগে 21 টি পোষ্ট লিখেছেন .

Leave a comment