cortanahero+copy(apkkothon.net)

উইন্ডোজের ডিজিটাল সহকারী ‘করটানা’ এবার অ্যান্ড্রয়েডেও কাজ করবে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য করটানার পরীক্ষামূলক সংস্করণও চালু হয়েছে কয়েক দিন আগে। তবে প্রাথমিকভাবে করটানার সাহায্যে উইন্ডোজ পণ্যগুলোই ব্যবহার করা যাবে। গুগল প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা করটানা নামাতে পারবেন। পরীক্ষামূলক সংস্করণটি শুধু যুক্তরাষ্ট্রের গ্রাহকদের জন্য চালু করা হয়েছে। শিগগিরই যুক্তরাজ্যসহ আরও কয়েকটি দেশে এটি চালু হবে।
শুধু অ্যান্ড্রয়েডই নয়, অ্যাপলের আইওএস ব্যবহারকারীদের জন্যও করটানা ব্যবহারের সুবিধা চালু হতে যাচ্ছে। যদিও আইওএস ব্যবহারকারীরা ‘সিরি’ নামের ডিজিটাল সহকারী ব্যবহারের সুযোগ পাচ্ছেন। তবে সিরির পাশাপাশি চাইলে কেউ যাতে করটানাও ব্যবহার করতে পারেন, সে জন্য চালু হচ্ছে এ সুবিধাটি। উইন্ডোজ ১০ চালুর পর থেকেই মাইক্রোসফট ঘোষণা দিয়েছিল, তাদের ডিজিটাল ব্যক্তিগত সহকারী করটানা যাতে অন্যরাও ব্যবহার করতে পারেন, সে ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে। এরই অংশ হিসেবে অ্যান্ড্রয়েডের জন্য পরীক্ষামূলক সংস্করণটি চালু করা হলো।
গত বছরের এপ্রিল মাসে চালু হয় করটানা। একই ধরনের সেবা দিচ্ছে অ্যাপল এবং গুগল। অ্যাপলের এ সেবার নাম সিরি এবং গুগলের এ সেবার নাম গুগল নাউ। ডিজিটাল এ সহকারীর মাধ্যমে তথ্য খোঁজা, ফোন করা, কাজের সময় জেনে নেওয়া যায়।

Download Cortana (Beta)

——–Prothom-alo

Leave a comment

1 COMMENT