বাজারে আসছে সনির স্মার্টগ্লাস

0
183

284a3fbb78c48a4f160b6ece03f1d4cd-google-glasss

গুগল যখন নতুন স্মার্টগ্লাস তৈরির জন্য ড্রয়িংবোর্ডে কাজ শুরু করছে, তখনই বাজার দখল করতে এগিয়ে এসেছে সনি। নিজস্ব ব্র্যান্ডের অগমেন্টেড রিয়েলিটি গ্লাস বাজারে আনছে প্রতিষ্ঠানটি। ৮৪০ মার্কিন ডলার দামের এই গ্লাসের ডেভেলপার সংস্করণের জন্য জাপান, যুক্তরাষ্ট্র, জার্মানি ও যুক্তরাজ্যে আগাম ফরমায়েশ দেওয়া যাচ্ছে। আগামী মাসেই ১০টিরও বেশি দেশে এই গ্লাস বিক্রি শুরু হবে।
সনির কর্মকর্তারা জানিয়েছেন, তাঁদের তৈরি এই স্মার্টগ্লাস অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম সমর্থন করে। এতে যে সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট থাকছে তাতে ডেভেলপাররা এর জন্য অ্যাপ তৈরিতে উত্সাহী হবেন। ৭৭ গ্রাম ওজনের এই স্মার্টগ্লাসে অ্যাকসিলেরোমিটার, জাইরোস্কোপ, কম্পাস, ইমেজ ও ব্রাইটনেস সেন্সর, তিন মেগাপিক্সেলের ক্যামেরা ও মাইক্রোফোন সুবিধা রয়েছে।
স্মার্টগ্লাস নিয়ে প্রযুক্তি বিশ্বে যতই মাতামাতি হোক, পরিধেয় প্রযুক্তিপণ্য হিসেবে এর জনপ্রিয়তা এখনো প্রশ্নের মুখে। গত মাসে গুগল তাদের প্রথম সংস্করণের স্মার্টগ্লাস উত্পাদন বন্ধ করে আবার নতুন করে বাজারে ছাড়ার কথা জানিয়েছে। স্মার্টগ্লাস নিয়ে নিজের অসন্তুষ্টি প্রকাশ করেছেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুকও। সনির স্মার্টগ্লাসের সমালোচনা করে প্রযুক্তি বিশ্লেষক স্টুয়ার্ট মিলস লিখেছেন, ‘সনি অযথাই তাদের সময়, শ্রম ও মেধা নষ্ট করছে। মানুষ বড়জোর ব্যান্ড বা ঘড়ি পরতে পারে। কিন্তু মানুষ তাদের চেহারা নিয়ে যথেষ্ট সচেতন। প্রযুক্তিপণ্য নির্মাতা বাজারে এ ধরনের পণ্য জোর করে আনলেও মানুষ তা ব্যবহার করছে না।’

Joy

পোষ্টটি লিখেছেন: Joy

Joy Ghosh এই ব্লগে 378 টি পোষ্ট লিখেছেন .

Leave a comment