samsung-logo..আপনার স্মার্টফোনটি যে ব্র্যান্ডের বা অপারেটিং সিস্টেমের হোক না কেন, অন্যান্য সব স্মার্টফোনের সাথে এর একটি মিল ঠিকই আছে। হ্যাঁ, আমি ব্যাটারির কথাই বলছি। বর্তমান বিশ্বের নামীদামী সব স্মার্টফোনের ব্যাটারি ব্যাকআপ নিয়েই ব্যবহারকারীদের অসন্তুষ্টি লক্ষ্য করার মত। হোক সেটি অ্যাপল আইফোন কিংবা স্যামসাং গ্যালাক্সি সিরিজের ফ্ল্যাগশিপ ডিভাইস- সবগুলো ডিভাইসের ব্যাটারি লাইফ নিয়েই গ্রাহকরা আরও ভাল কিছু আশা করেন। আর সেই প্রত্যাশাগুলো পূরণ করতে এক ধাপ সামনে এগিয়ে এলো স্যামসাং।

দক্ষিন কোরিয়ার এই প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা এক নতুন ধরণের লিথিয়াম আয়ন ব্যাটারি আবিষ্কার করেছেন যেগুলো প্রচলিত ব্যাটারিগুলোর প্রায় দ্বিগুণ বেশি সময় ব্যাকআপ দিতে পারবে। নতুন প্রযুক্তির এই ব্যাটারিতে ব্যবহৃত হয়েছে সিলিকন অ্যানোড যা বেশি ঘনত্বে চার্জ ধরে রাখতে সক্ষম। আপনার বর্তমান স্মার্টফোন ব্যাটারির চার্জ যদি একটানা ১২ ঘন্টা উপলভ্য হয়, তবে স্যামসাংয়ের নতুন এসব পরীক্ষামূলক ব্যাটারি কমপক্ষে ২১ ঘন্টা স্থায়ী হবে। পুরোপুরি দ্বিগুণ না হলেও এটাই বা কম কীসে?

বর্তমানে পরীক্ষামূলক পর্যায়ে থাকা উপরোক্ত সিলিকন অ্যানোডযুক্ত ব্যাটারিগুলো গ্যালাক্সি এস৭ ডিভাইসে না এলেও সবিকছু ঠিকঠাক থাকলে পরবর্তী কোনো ফোনে নিশ্চয়ই আসবে। এছাড়া বৈদ্যুতিক গাড়িতেও ব্যবহৃত হতে পারে এসব ব্যাটারি।

Leave a comment